fbpx
32.2 C
Barisāl
Wednesday, May 25, 2022

আর্থিক সংকটে পড়া শিক্ষার্থীদের বৃত্তির ব্যবস্থা করছে রাইজ গৌরনদী ফাউন্ডেশন

মহামারি কভিড-১৯ ভাইরাসকালীন সময়ে আকস্মিক অর্থ-সংকটে পড়া কলেজ বিশ্ববিদ্যালয়ের পর্যায়ের শিক্ষার্থীদের ভিন্ন উপায়ে বৃত্তির ব্যবস্থা করছে ‘রাইজ গৌরনদী ফাউন্ডেশন’। সুচিন্তার প্রয়োগ ঘটুক সুকর্মে স্লোগানে এই সহায়তা দিচ্ছে স্বেচ্ছাসেবী সংগঠনটি।

‘হাল ছেড়োনা’ প্রকল্পের আওতায় সংগঠনটি ‘হ্যান্ড টু হ্যান্ড’ মেধাবৃত্তির ব্যবস্থা করছে। অন্যান্য সংগঠনগুলো যেখানে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ সংগ্রহ করে সহায়তা করছে। সেখানে রাইজ গৌরনদী ফাউন্ডেশন সাহায্যপ্রত্যাশী শিক্ষার্থী ও সাহায্যদাতার তথ্য সংগ্রহ করছে। দাতাকে গ্রহীতার ও গ্রহীতাকে দাতার তথ্য দিয়ে সহায়তা করছে। যাতে করে দাতা ‘হ্যান্ড টু হ্যান্ড’ বৃত্তি প্রদান করতে পারেন। শিক্ষার্থীরা যাতে স্বাচ্ছন্দে গ্রহণ করে, সেজন্য সহায়তা হিসেবে না দিয়ে বৃত্তি হিসেবে দিচ্ছে সংগঠনটি।

এই বিষয় জানতে চাইলে সংগঠনটি বলেন, এই দুর্যোগে প্রকৃতির কাছে পৃথিবী হেরে গেছে বহু আগেই, কিন্তু মানবিকতার কাছে যেন আমরা মানুষেরা হেরে না যাই সেই অনুভুতি থেকেই এই কাজ করা।

সংগঠনটি আরও বলেন, সরকারি প্রতিষ্ঠান, বেসরকারি প্রতিষ্ঠান, স্বেচ্ছাসেবী সংগঠন এমনকি ব্যক্তি পর্যায়ের বিভিন্ন মানুষও সমাজের খেটে খাওয়া, দিন মজুর ও দরিদ্র শ্রেণীর মানুষের পাশে দাঁড়িয়েছে, এটা ভালো দিক। কিন্তু সারা দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে এমন এক শ্রেণির শিক্ষার্থী আছেন যারা দরিদ্র কিন্তু অদম্য মেধাবী। যারা টিউশনি করে নিজেরা চলতো এবং পরিবারকেও চালাতো। এই শ্রেণিটি তুলনামূক উপেক্ষিত মনে হয়েছে আমাদের কাছে।তাই আমরা তাদের জন্য কাজ করছি।

সর্বশেষ সংবাদ

সম্পর্কিত সংবাদ