fbpx
19.3 C
Barisāl
Friday, January 15, 2021

প্রথম বিশ্বকাপ জিতল বাংলাদেশ

“অধিনায়ক আকবর আলীর দায়িত্বশীল ব্যাটে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে প্রথম শিরোপা জিতেছে বাংলাদেশ। টুর্নামেন্টের হট ফেভারিট চারবারের চ্যাম্পিয়ন ভারতকে তিন উইকেটে হারিয়ে বিশ্বকাপ জয়ের ইতিহাস গড়ল বাংলাদেশ।

রোববার দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত যুব বিশ্বকাপের ফাইনালে প্রথমে ব্যাট করে ১৭৭ রানে অলআউট হয় ভারত। টার্গেট তাড়া করতে নেমে ২৩ বল হাতে রেখে জয় নিশ্চিত করে আকবর আলীর নেতৃত্বাধীন বাংলাদেশ যুব দল।

এর আগে উদ্বোধনীতে পারভেজ হোসেন ইমনের সঙ্গে ৮.৫ ওভারে ৫০ রানের জুটি গড়তেই বিপদে পড়ে যান তানজিদ হাসান। বাউন্ডারি হাঁকাতে গিয়ে ক্যাচ তুলে দেয়ার আগে ২৫ বলে দুই চার ও এক ছক্কায় ১৭ রান করে ফেরেন তরুণ এ ওপেনার।

উড়ন্ত সূচনার পরও সময়ের ব্যবধানে উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে যায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ৬৫ রানে ৪ উইকেট হারিয়ে এক ঘরে হয়ে পড়ে বাংলাদেশ। ভারতীয় লেগ স্পিনার রবি বিষ্ণুর বল খেলতেই পারছিলেন না বাংলাদেশি যুবারা। নিজের করা প্রথম ৪ ওভারে মাত্র ১১ রান দিয়ে বাংলাদেশের ৩ ব্যাটসম্যানকে সাজঘরে ফেরান ১৯ বছর বয়সী ভারতীয় এ লেগ স্পিনার।

১৩তম ওভারে রবি বিষ্ণুর বলে আউট হয়ে ফেরেন মাহমুদুল হাসান জয়। ওই ওভারেই পায়ে ব্যথা পেয়ে রিটায়ার্ড হার্ট হয়ে ফেরেন ওপেনার পারভেজ হোসেন ইমন। তৃতীয় উইকেট পতনের পর ব্যাটিংয়ে নামেন অধিনায়ক আকবর আলী। ইমন আউট হওয়ার পর শূন্য রানের ব্যবধানে ফেরেন তাওহিদ হৃদয়।

দলীয় ৬৫ রানে ডাউন দ্য উইকেটে খেলতে গিয়ে আউট হয়ে ফেরেন শাহাদাত হোসেন। এমন কঠিন পরিস্থিতিতে আকবর আলীকে যোগ্য সঙ্গ দিতে পারেননি শামিম হোসেনও। তিনি ২০ রানের জুটি গড়ে আউট হন।এরপর আকবর আলীর সঙ্গে ১৭ রানের জুটি গড়তেই আউট হয়ে যান অভিষেক দাস।

২৩ ওভারে দলীয় ১০২ রানে ৭ উইকেট পতনের পর রিটায়ার্ড হার্ট হয়ে ফেরা ওপেনার পারভেজ হোসেন ইমন ফের ব্যাটিংয়ে নামেন। সপ্তম উইকেটে ইমনকে সঙ্গে নিয়ে ৪২ রানের জুটি গড়েন আকবর আলী। তাদের এই জুটিতেই জয়ের স্বপ্ন দেখেছিল বাংলাদেশ।

শেষ দিকে জয়ের জন্য ১০৯ বলে প্রয়োজন ছিল মাত্র ৩৫ রান। খেলার এমন অবস্থায় সজোরে ব্যাট চালাতে গিয়ে এক্সট্রা কাভারে ক্যাচ তুলে দিয়ে ফেরেন ইমন। তার আগে ৭৯ বলে ৭টি চারের সাহায্যে করেন ৪৭ রান।

১৪৩ রানে ৭ উইকেট পতনের পর পরপর দুই ওভার মেইডেন দেন আকবর আলী ও রাকিবুল হাসান।

রোববার দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রমে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেন বাংলাদেশ অধিনায়ক আকবর আলী।

টস হেরে ব্যাটিংয়ে নেমেই বিপদে পড়ে যায় ভারতীয় যুব দল। দলীয় ৯ রানে ভারতীয় ওপেনার দিব্বাংশ সাক্সেনাকে সাজঘরে ফেরান অভিষেক দাস।

এরপর তিনে ব্যাটিংয়ে নামা তিলক ভার্মাকে সঙ্গে নিয়ে ইনিংস মেরামত করেন যশস্বী জসওয়াল। এই জুটিই বেশি ভুগিয়েছে বাংলাদেশি যুবাদের। দ্বিতীয় উইকেটে ৯৪ রানের জুটি গড়েন জসওয়াল ও ভার্মা। তিলক ভার্মাকে আউট করে জুটির বিচ্ছেদ ঘটান তানজিম হাসান সাকিব। দলীয় ১০৩ রানে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরেন তিলক ভার্মা। তার আগে ৬৫ বলে ৩টি চারের সাহায্যে ৩৮ রান করেন তিনি।

এরপর নিয়মিত বিরতিতে ভারতীয় ব্যাটসম্যানদের সাজঘরে ফেরান বাংলাদেশি যুবারা। ভারতীয় অধিনায়ক প্রিয়াম গার্গকে দ্রুত সাজঘরে ফেরান রাকিবুল হাসান।

ভারতীয় শিবিরে এরপর জোড়া আঘাত হানেন শরিফুল ইসলাম। ইনিংসের শুরু থেকে দুর্দান্ত ব্যাটিং করে যাওয়া ভারতীয় ওপেনার জসওয়ালকে সাজঘরে ফেরান শরিফুল। তার বলে তানজিম হাসানের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন জসওয়াল। তার আগে ১২১ বলে ৮টি চার ও এক ছক্কায় ৮৮ রান করেন ভারতীয় এ ওপেনার।

ব্যাটিংয়ে নেমে কিছু বুঝে ওঠার আগেই শরিফুলের দ্বিতীয় শিকার সিদ্ধেশ বীর। তিনি এলবিডব্লিউ হয়ে ফেরেন। পরপর দুই বলে দুই উইকেট তুলে নিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা তৈরি করেন শরিফুল। কিন্তু পরের ওভারে বোলিংয়ে এসে উইকেটে সাফল্য না পাওয়ায় হ্যাটট্রিক হয়নি তার।

এরপর আসা-যাওয়ার মধ্যেই ছিলেন ভারতীয় ব্যাটসম্যানরা। ৩৮ বলে ২২ রান করে রান আউটের ফাঁদে পড়েন ধ্রুব জুরেল। ৬ বলে ২ রান করার সুযোগ পান রবি বিষ্ণু। ৭ বলে ৩ রান করে অভিষেক দাসের বলে বোল্ড হয়ে ফেরেন অথর্ব আঙ্কোলেকার। কার্তিক ত্যাগীকে রানের খাতা খুলারই সুযোগ দেননি বাংলাদেশ দলের তরুণ পেসার অভিষেক দাস। শেষ ব্যাটসম্যান হিসেবে সুশান্ত মিশ্রকে আউট করে ভারতকে ১৭৭ রানে গুটিয়ে দেন তানজিম হাসান সাকিব।

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ৪৭.২ ওভারে ১৭৭/১০ (জসওয়াল ৮৮, তিলক ভার্মা ৩৮, ধ্রুব জুরেল ২২; অভিষেক ৩/৪০, তানজিদ হাসান সাকিব ২/২৮, শরিফুল হাসান ২/৩১)।

বাংলাদেশ: //ওভারে ///(ইমন ৪৭, আকবর//, তানজিদ ১৭)।

ফল: বাংলাদেশ ৭ উইকেটে জয়ী।

সর্বশেষ সংবাদ

গৌরনদী পৌরসভা নির্বাচনে আ’লীগ মেয়র প্রার্থীর আনুষ্টানিক ভাবে প্রচারনা শুরু

আসন্ন গৌরনদী পৌরসভা নির্বাচনে আওয়ামীলীগের মনোনীত মেয়র প্রার্থী ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোঃ হারিছুর রহমান বৃহস্পতিবার থেকে আনুষ্টানিক ভাবে নির্বাচনী প্রচারন শুরু করেছেন। এ...

গৌরনদীতে ক্যারাভান রোড শো’র উদ্ধোধন

মুজিবর্ষ উপলক্ষে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কর্তৃক আয়োজিত উপজেলা পর্যায়ে বরিশালের গৌরনদীতে ক্যারাভান রোড শো’র উদ্ধোধন করা হয়েছে। গৌরনদী উপজেলা প্রশাসনের সহযোগীতায় শহীদ সুকান্ত বাবু মিলনায়তনে...

গৌরনদীতে শীতার্ত দুঃস্থদের মাঝে কম্বল বিতরণ

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগীতায় বরিশালের গৌরনদীর নলচিড়া ইউনিয়নের ব্যবস্থাপনায় শীতার্ত দুঃস্থ ও ছিন্নমূলদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। বুধবার রাতে বোরাদী গরঙ্গল রাঁধা...

গরীবের ডাক্তারের ম্যুরাল উদ্বোধন

দক্ষিণাঞ্চলের সর্ববৃহত চিকিৎসা সেবা কেন্দ্র শেবাচিম হাসপাতালের সাবেক চিকিৎসক ও জেলার গৌরনদী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা গরীবের ডাক্তারখ্যাত মহাপ্রান চিকিৎসক প্রয়াত ডাঃ দাস রনবীরের মুর‌্যাল...

সম্পর্কিত সংবাদ

গৌরনদীতে বীর মুক্তিযোদ্ধা নিজামউদ্দিন স্মৃতি ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত

বরিশালের গৌরনদীতে মাসব্যাপী বীর মুক্তিযোদ্ধা নিজামউদ্দিন স্মৃতি ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা গতকাল বৃহস্পতিবার বিকেলে হোসনাবাদ নিজামউদ্দিন ডিগ্রী কলেজ মাঠে অনুষ্ঠিত হয়। বীর মুক্তিযোদ্ধা নিজামউদ্দিন স্মৃতি...

গৌরনদীতে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতা অনুষ্ঠিত

বরিশালের গৌরনদী উপজেলার বার্থী ডিজিটাল প্রি-ক্যাডেট স্কুলে দুই দিন ব্যাপী বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগীতা, পুরস্কার বিতরনী, মেধাবীদের সংবর্ধনা ও বর্ষবরন অনুষ্টান গতকাল স্কুল মাঠে...

কটকস্হল তারাঁ কুপি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত।

বরিশালের গৌরনদীতে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে প্রীতি ক্রিকেট ম্যাচ আয়োজন করা হয়, ম্যাচটি কটকস্হল তারাঁ কুপি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে অনুষ্ঠিত হয়। উক্ত খেলায় কটকস্হল...

গৌরনদীতে বার্ষিক ক্রীড়া সাংস্কৃতিক প্রতিযোগীতা

বরিশালের গৌরনদী উপজেলার ঐতিহ্যবাহী কাঠালতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগীতা ও মেধা পুরস্কার এবং শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্টান মঙ্গলবার স্কুল মাঠে অনুষ্ঠিত হয়। পুরস্কার...