fbpx
28.1 C
Barisāl
Monday, July 26, 2021

গ্রাম ছেড়ে শহরে যাচ্ছে “রাজা ভাই”

গৌরনদী প্রতিনিধি
আসছে পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে গ্রামে “রাজা ভাইয়ের” ক্রেতা না থাকায় শহরে নিয়ে যাওয়ার প্রস্তুতি শুরু হয়েছে।
আগামী দু’একদিনের মধ্যে রাজধানীর গাবতলী গরুর হাট মাতাবেন বরিশালের গৌরনদী উপজেলার বাটাজোর গ্রামের ৩৫ মন ওজনের “রাজা ভাই”। তাই “রাজা ভাইকে” শহরে নিয়ে যাওয়ার আগে প্রতিদিন এক নজর দেখতে ভীর করছেন দুরদুরান্তের উৎসুক জনতা।
বাটাজোর গ্রামের প্রান্তিক খামারী ও রাজা ভাইয়ের মালিক সেলিম হাওলাদার জানান, গত সাড়ে চার বছরপূর্বে উজিরপুর উপজেলার হারতা বাজার থেকে সাড়ে পঁয়ষট্টি হাজার টাকা দিয়ে হলষ্টিন ফিজিয়ান জাতের নয় মাস বয়সি একটি ষাড় বাছুর ক্রয় করেন। ধীরে ধীরে ষাড়টি তার খামারে প্রাকৃতিক ভাবে বেড়ে উঠে। ইতিমধ্যে ষাড়টির নাম দেয়া হয়েছে “রাজা ভাই”। বর্তমানে ষাড়টির ওজন প্রায় ৩৫ মনের কাছাকাছি হয়েছে।
তিনি আরও জানান, রাজা ভাইকে মানুষ দেখতে আসলেও এখনো ক্রেতা মেলেনি। ফলে বিক্রয়ের জন্য তাকে রাজধানীতে নিয়ে যাওয়া হবে। ষাড়টির মূল্যে ২৭ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।
গৌরনদী উপজেলা প্রানীসম্পদ কর্মকর্তা মোঃ মাসুম বিল্লাহ জানান, এবছর প্রানীসম্পদ প্রদর্শনীতে ষাড়টি প্রথম স্থান দখল করে নেয়ায় খামার মালিককে পুরস্কৃত করা হয়েছিলো। খামারী সেলিম হাওলাদারের ষাড়টি দেখে অন্যান্য খামারীরা ষাড় পালনে উদ্বুদ্ধ হবে।
তিনি আরও জানান, করোনা মহামারীর মধ্যে কোরবানীর পশুর হাটে জনসমাগমের চাপ কমাতে ইতিমধ্যে “অনলাইন পশুর হাট গৌরনদী, বরিশাল” নামে ফেসবুক পেজ খোলা হয়েছে। পাশাপাশি প্রতিদিনই খামারীদের গরুর ছবিসহ অনলাইনে আপলোড করা হচ্ছে। যাতে ক্রেতারা অনলাইনের মাধ্যমে স্বাচ্ছন্দ্যে গরু ক্রয় করতে পারে।

সর্বশেষ সংবাদ

সম্পর্কিত সংবাদ