fbpx
31 C
Barisāl
Thursday, September 23, 2021

শাওমি আবারও শীর্ষ পাঁচে

 

স্মার্টফোনের সরবরাহ বাড়ায় বিশ্বের শীর্ষ পাঁচ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের তালিকায় স্থান ফিরে পেয়েছে শাওমি। আর এর কারণ হিসেবে জানা গেছে, সাম্প্রতিক সময়ে ব্যবসায় কিছুটা মন্দা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর ফলেই শাওমির এ অর্জন।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে শাওমির স্মার্টফোন বিক্রি বেড়েছে ৫৯ শতাংশ। ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশনের তথ্যমতে ওই প্রান্তিকে ২.১ কোটি স্মার্টফোন বিক্রি করেছে প্রতিষ্ঠানটি। ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

শাওমি ডিভাইস ব্যবসা শুরুর পর থেকে বিভিন্ন রেকর্ড গড়ে যাচ্ছে। এক্ষেত্রে কখনো প্রতিদ্বন্দ্বীর আবার কখনো নিজেদেরই গড়া রেকর্ড ভেঙেছে প্রতিষ্ঠানটি। বর্তমানে নিজস্ব প্রসেসর নকশা করছে চীনা এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে ব্যাটারির ওপর চাপ কমবে এবং বিদেশী নির্মাতাদের ওপর নির্ভরশীলতা কমবে বলে ধারণা করা হচ্ছে।

জোনা গেছে, চলতি বছরজুড়ে স্মার্টফোন বাজারে এক অংকের প্রবৃদ্ধি বিদ্যমান থাকবে। বছরের শেষ দিকে কয়েকটি প্রতিষ্ঠানের নতুন ফ্ল্যাগশিপ ডিভাইস বাজারে আসবে। এর ফলে সরবরাহ প্রবৃদ্ধি বাড়তে পারে। তবে এর ইতিবাচক সাফল্য আগামী বছরের প্রথম প্রান্তিকে পাওয়া যেতে পারে।

উল্লেখ্য, ২০১৪ সালে বিশ্বের সবচেয়ে বেশি মূল্যবান স্টার্ট-আপ প্রতিষ্ঠানের খেতাব লাভ করে শাওমি।

সর্বশেষ সংবাদ

সম্পর্কিত সংবাদ